Header Ads

HTML (এইসটিএমএল) কি,এবং কিভাবে কাজ করে।HTML মূখীক বিস্তারিত,HTML কিভাবে শিখবো।


HTML আবিষ্কার

এটি একটি বহুমুখী (Versatile) ল্যাংগুয়েজ। HTML হচ্ছে SGML (Standard Generalized Markup Language) এর উন্নত সংস্করণ। ১১৯০ সালে জেনেভার Cern-এ কাজ করার সময় টিম বার্নাস-লী সর্বপ্রথম HTML আবিষ্কার করেন। W3C কর্তৃক প্রথম ডেভলপকৃত HTML 3.0 প্রকাশিত হয় ১৯৯৭ সালের জানুয়ারিতে। একই বছরের শেষ ডিসেম্বরে W3C HTML এর নতুন সংস্করণ HTML 4.2 প্রকাশ করে। বর্তমানে HTML সর্বশেষ সংস্করণ হচ্ছে HTML 5 ।

নিচের কোড সহ HTML এর কিছু ট্যাগ ব্যাখা  করা হলঃ
<!DOCTYPE html>
<html>
<body>
<h1>My First Heading</h1>হ
<p>My first paragraph.</p>
</body>
</html> 
উদাহরণ ব্যাখ্যাঃ
১। উল্লেখ্যঃ <! DOCTYPE html> ট্যাগ HTML5 এর জন্য এই  DOCTYPE হয় ব্যবহার করা হয় । কোডিং শুরু হবে <html> ট্যাগ দিয়ে , আর শেষ হবে </ html> ট্যাগ দিয়ে এর ভিতরেই কোডিং করতে হবে ।
২। <html> এবং </ html> ট্যাগ এর মধ্যে দেওয়া তথ্যগুলো আপনার ওয়েব পাতা বর্ণনা করে । কি কি তথ্য উপাদান দিয়ে আপনার ওয়েব সাইটটি তৈরি করা হয়েছে তার বরনা করে ।
৩। <body> এবং </ body> ট্যাগ এর মধ্যে থাকা তথ্যগুলো ব্রাউজারে দৃশ্যমান হবে । জি, আমরা শুধু <body> এবং </ body> ট্যাগ এর মধ্যে থাকা তথ্য গুলো ব্রাউজারে দেখতে পাই ।

HTML কি

HTML এর পূর্ণরূপ হলো Hyper Text Markup Language । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web: WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ তৈরি করা, ব্রাউজারে তথ্য প্রদর্শন বা ওয়েব পেজে তথ্য উপস্থাপন ও ফরমেট করতে যে ল্যাংগুয়েজটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো HTML । এইচটিএমএল ল্যাংগুয়েজটি ব্যবহার করে প্রোগ্রামাররা ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি সুন্দরভাবে উপস্থাপন করেন। এটি ভিজুয়াল বেসিক C++ এর মত কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি এক ধরনের Script ল্যাংগুয়েজ। এধরনের ল্যাংগুয়েজ ব্যবহার করে মূলত ডকুমেন্টের স্ট্রাকচার নির্দেশ করে। এতে থাকে ব্রাউজার কিভাবে বিভিন্ন অংশকে প্রদর্শন করবে তার নির্দেশ। এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ।
=> এইচটিএমএল ওয়েব পেজ বর্ণনা করার জন্য একটি ভাষা
=> এইচটিএমএল একটি হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ
=> মানে এইচটিএমএল একটি মার্কআপ ভাষা
=> একটি মার্কআপ ভাষা একাধিক মার্কআপ ট্যাগ এর একটি সেট
=> এইচটিএমএল ট্যাগ দ্বারা ডকুমেন্ট এর কন্টেন্ট সমুহকে বর্ণনা করা হয়
=> এইচটিএমএল ডকুমেন্ট এইচটিএমএল ট্যাগ এবং প্লেইন টেক্সট ধারণ করে
=> এইসব এইচটিএমএল ডকুমেন্ট কে এক কথায় ওয়েব পেজ বলা হয়
এইচটিএমএল কার্যকরভাবে প্লাটফর্ম স্বনির্ভর (Platform Independent) সমন্বয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ক উপকরণ তৈরি করা যায় এর সমন্বয়ের মাধ্যমে।

1 comment:

Powered by Blogger.